বাইডেন শপথ নিয়েছিলেন প্যারাডক্সিকাল সাজিদে হাত রেখে

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জোসেফ আর বাইডেনকে নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই৷ শেষ পর্যন্ত তিনি ক্ষমতায় বসতে পেরেছেন ট্রাম্পকে হারিয়ে। নির্বাচনের দুই মাস পরে তিনি শপথ নেন প্রেসিডেন্ট হিসেবে।

শপথ গ্রহণ অনুষ্ঠানে স্বভাবতই কম লোক ছিলেন কোভিডের কারণে। তার পরিবারের লোকজন, সাবেক প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা, বিদায়ী প্রেসিডেন্ট মাইকেল পেনিস আর কিছু বন্ধু বান্ধব।

আমেরিকার প্রেসিডেন্টরা সবাই বাইবেলে হাত রেখে শপথবাক্য পাঠ করলেও জো বাইডেন তার পারিবারিক সংগ্রহে থাকা প্যারাডক্সিকাল সাজিদ বইতে হাত রেখে শপথ করেছেন।

জানা যায় প্যারাডক্সিকাল সাজিদ বইটি কয়েক প্রজন্ম ধরে তার পরিবারের সাথে আছে। এ বইটি তার অনুপ্রেরণার উৎস৷ মূলত, প্যারাডক্সিকাল সাজিদ বইয়ের যুক্তি যেসব খ্রিস্টান ব্লগ আর এপোলোজিস্টদের থেকে চুরি করা, মানে, এহেম, অনুপ্রানিত, সেসব লেখারই একটা সংকলন আর কি৷ তবে জো বাইডেন আরিফ আজাদকে ধন্যবাদ দিতে ভুলেন নি৷

এ ব্যাপারে বর্ণচোরা লেখক আরিফ আজাদের সাথে আলাপ করতে চাইলে তাকে পাওয়া যায় নি৷ অনেকে বলেন আরিফ আজাদ আসলে three goats in a trenchcoat। তবে সমালোচকদের চুলকানির দাঁতভাঙা জবাব দেন তার ভক্তকূল এভাবে-

জ্বলে, না?

মধ্যপ্রাচ্যে সংকট সমাধানে আরিফ আজাদের নতুন বইয়ের অপেক্ষা করছেন বর্তমানে সবাই৷

1 thought on “বাইডেন শপথ নিয়েছিলেন প্যারাডক্সিকাল সাজিদে হাত রেখে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *